top of page
  • Writer's picturesaptarshi ray

সিনেমাবেলা



আমার বন্ধুরা, সপ্তর্ষি, দেবাশীষ, প্রশান্ত, সালিম, মনিষ, সুজিত আটেশদের নিয়ে প্রায় প্রতিদিনই আমি কোনও না কোন সিনেমার গল্প করি বা সিনেমা দেখি। মানে এমনও হয়ে যায় এক একদিন সিনেমার গল্প করতে করতে দেখলাম অফিসবেলা শেষ। মনে আছে নিউ ইয়র্কের Global Fund for Children থেকে ওদের প্রোগ্রাম অফিসার এসেছেন আমাদের কাজ বুঝতে – জানতে চাইলেন আমি লাইফস্কিল এর ট্রেনিং কিভাবে দিই। বললাম পপুলার সিনেমার বিভিন্ন সীন / ডায়ালগ আমার বন্ধুদের সামনে তুলেই আমি এই কাজ করি। শুনে দারুণ অবাক হলেন। পরে যখন ব্রীকফিল্ডে গিয়ে চাক্ষুষ দেখলেন ভারী খুশী হয়েছিলেন।



যখন অনট্র্যাক ইন্সটিটিউট শুরু হল তখন এই সিনেমা ছিল প্রধান মিডিয়া যার সাহায্যে খুব জটিল সিচুয়েশান কে সহজ করে বোঝাতে সাহায্য করতো বা এখনও করে। প্রয়াসম কিছুদিনের মধ্যেই ২৫ বছরে পা দেবে। মাঝে মাঝে যখন নিজের সঙ্গে বসি তখন পিছনে ফিরে তাকালে এই জার্নিটা বেশ একটা মশলাদার সিনেমা বা super duper HIT ফিল্ম বলে মনে হয়। যার প্রতিটা ফ্রেমে আছে রাগ অনুরাগের এক অদ্ভুত মিশেল। কি নেই প্রয়াসমের এই বায়োস্কোপে – শোলের ধ্রমেন্দ্র -র মতো বলতে ইচ্ছে করে যে এর মধ্যে ড্রামা আছে রোম্যান্স আছে, আছে প্যাশন আর ট্র্যাজেডীর ককটেল। কিছুদিন হল আমাদের সিনেমায় হাতেখড়ী হয়েছে।




সালিম, মনিষরা আজ সিনেমার ভাষা নিয়ে কথা বলতে শুরু করেছে। ভাবতে বেশ মজা লাগে একসময় আমি আমার একান্নবর্তী পরিবারের লাঞ্চ বা ডিনার টেবিলে বসে সিনেমা সাহিত্য সংস্কৃতি নিয়ে মানি, পাপা, বুড়ো কাকু, নাড়ুকাকু বা মিষ্টিমাসি / ফুলদিমাসিদের আলোচনা যে হাঁ করে গিলতাম আর কড়কড়ে হতে থাকতো আমার আঙ্গুলগুলো – আজ ঠিক সেই রসদের ওপর অনেকটা ভর করে আমি সালিমদের “খাই খাই” বা “আস্তে লেডিস” বা আরও সম্প্রতি “পরজীবী” “ফ্রেমড” গড়ে তুলতে সাহায্য করেছি।



#TREMENDOUS25 এর শ্যুটিং চলছে Zameen Aasmaan ফিল্মের গান দিয়ে।

আজ কোনও অলস বিকেলে মনিষ আর আটেশ যখন মহানগর বা জনঅরণ্য – র ফ্রেম নিয়ে কাঁটাছেড়া করে বা সালিম অডিও স্টোরি করবে বলে নীরেন্দ্রনাথ চক্রবর্তী -র ভাদুড়ী সমগ্র নিয়ে ভাবে দারুণ লাগে। তাই সালিম যখন ঘ্যানঘ্যান শুরু করলো আর রোজ কাটা রেকর্ডের মতো আমাকে সিনেমা নিয়ে একটা শো শুরু করতে বলল, ভাবলাম আগে লেখালিখি করে দেখি কতটা মনে আছে। তারপর সিনেমা নিয়ে শো করা যাবে।



শ্যুটিং চলছে বাঁতো বাঁতো মে-র গান নিয়ে।

আগেই বলেছি সামনে ২৫ আসছে । সেই উপলক্ষ্যে আমরা প্রয়াসমের “স্টারেরা” (আরে নিজেদের আসরানী অভিনীত, চালা মুরারী হিরো বান্নে-র মতো স্টার ভাবতে দোষ কোথায়?) আর নতুবা আনন্দের রাজেশ খান্নার মতো বলে উঠতে হয় – Babumoshai…. Hum sab to rangmanch ki kathputliyan hai … , শুরু করেছি #TREMENDOUS25; ২৫টি বলিউডি গান বাছা হয়েছে, যার লিরিক্স আমাদের প্রয়াসমের প্রতি বা প্রয়াসমের আমাদের প্রতি টান ভালোবাসা বোঝানো যায়। আর দেড় / দু মিনিটের সেই ভিডিও রেকর্ড করতে আমরা কখনও কনকনে শীতে আবার কখনও কাঠফাটা রোদে পাড়ি দিচ্ছি মিনি সুন্দরবন টু ময়দান; গঙ্গার পাড় টু ইচ্ছামতী -র ধারে। তাই ঠিক করলাম এই সিনেমাগুলো, তাদের গান বা সিনেমা তৈরির কিছু জানা অজানা তথ্য দিয়েই সাজাবো আমার সিনেমাবেলা। আপনারা সঙ্গে থাকলে ভরসা পাবো আর কিছু ভুলচুক হলে বা আরও অ্যাডিশ্যানাল তথ্য জানা থাকলে আমাকে জানালে দারুণ খুশী হবো। আজ তবে এই টুকুই বাকি কথা পরে হবে।




অম্লান..

26 views0 comments

Comments


bottom of page