top of page
  • Writer's pictureamlan

সখ্য

It is an absolute human certainty that no one can know his own beauty or perceive a sense of his own worth until it has been reflected back to him in the mirror of another loving, caring human being.


বাংলা অভিধানে এমন কিছু শব্দ আছে, যেগুলো আকারে ছোট হলেও গভীরতা অনেক। এমনই একটি শব্দ হলো ‘বন্ধু’। বন্ধু কাকে বলে বা বন্ধু মানে আসলে ঠিক কী, এ কথা জিজ্ঞাসা করলে স্বাভাবিকভাবেই বিভিন্ন রকম উত্তর আসবে। কেউ কেউ বলেন, বন্ধু তো বন্ধুই। কোনো নির্দিষ্ট মাপকাঠি দিয়ে বন্ধুকে মাপা যায় না। ঠিক তাই। বন্ধু মানে এমন একজন যাকে নির্দ্বিধায় মনের সব কথা বলা যায়, যার সঙ্গে নিজের কষ্ট ভাগ করা যায়, যে পাশে থাকলে পৃথিবী জয়ের সাহস পাওয়া যায়।


বন্ধুত্ব নিজস্ব গতিতে একদিকেই ঘোরে । রক্তের সম্পর্ক এখানে বড় নয়, মনের বন্ধন বড়। এ যেন আত্মার সঙ্গে আত্মা জুড়ে যাওয়া। এক আবেগী বন্ধনে নিজেদের জড়িয়ে নেওয়া।নিজের ফেলে আসা ছোট্টমোট্ট জীবনটার দিকে তাকালে চোখ ঝাপসা হয়ে আসে। রাজ্যের বন্ধু ধরা দেয় না মনের একান্ত গহিন গোপন গহ্বরে, বরং গুটিকয় বন্ধু এখনও দেখি "আয়" বলে ডাকছে।

সখ্য তে যখন আশিস দা আর শমীক কে কাস্ট করলাম তখন একটা চিন্তা ছিল এঁদের দুজনের মধ্যে যে camaraderie টা চাইছি ওটা পর্দায় বার হবে তো - ফিল্মের প্রথম কাট এ আমি দুজনের বডি ল্যাঙ্গুয়েজ দেখে মনে হল যাক ওয়ার্কশপ করানো সার্থক। কোনওরকম জড়তা ছাড়া দুজনে আড্ডা দিয়ে গেলেন । চিত্রনাট্যের চাহিদা অনুযায়ী ধূমপান / মদ্যপান, সবই চলল কিন্তু কোথাও গিয়ে সেটা বাড়াবাড়ির পর্যায়ে পৌঁছালো না।

বন্ধু যে শুধুই সহপাঠী অথবা সমবয়সী হতে হবে, এমন কিন্তু না। যেকোনো বয়সের মানুষের সঙ্গেই গড়ে উঠতে পারে বন্ধুত্বের সম্পর্ক। দুনিয়ার সবচেয়ে সুন্দর সম্পর্ক হলো বন্ধুত্ব। আর এই বন্ধুত্ব হতে পারে মা-বাবার সঙ্গে, ভাই-বোনের সঙ্গে, সহকর্মীর সঙ্গে কিংবা জীবনসঙ্গীর সঙ্গে। বৈদিক শাস্ত্রে বলা হয়েছে, ষোলো বছর বয়স হলে পুত্রের সঙ্গে বাবাকে 'মিত্রবৎ' অর্থাৎ বন্ধুর মতো আচরণ করতে হবে। বন্ধু মানে একই সুরে গান, বন্ধু মানে অকারণ মান-অভিমান। বন্ধু মানে হতাশার সাগরে একটুখানি আশা, বন্ধু মানে এক বুক ভালোবাসা। দিন শেষে কিন্তু বন্ধুরাই থেকে যায়।

When we fully understand the brevity of life, its fleeting joys and unavoidable pains; the consciousness of it should make us more kindly and considerate of each other. উইলিয়াম শেকসপিয়ারও গেয়েছেন বন্ধুত্বের জয়গান। কাউকে সারা জীবনের জন্য কাছে পেতে হলে তাকে প্রেম দিয়ে নয়, বরং বন্ধুত্ব দিয়ে আগলে রাখার কথা বলেছেন তিনি। আর কারণ হিসেবে বলেছেন, ‘প্রেম একসময় হারিয়ে যায়, কিন্তু বন্ধু কখনোই হারায় না।’

সখ্য উৎসর্গ করা হয়েছে বন্ধুদের। সেই বন্ধুদের জন্যই সিংহাসন রচনা করা। কখনও আবার আঁকা হয়েছে মায়াগাথা। কোথাও আছে অনুচ্চ ভালোবাসা, কোথাও আবার অনুক্ত শাসন। কখনও তেপান্তরের মাঠ জুড়ে ছড়িয়ে দিয়েছেন ভালোবাসার আলো, কখনও আবার ক্যানভাস জুড়ে রঙের খেলা। অন্যদের ছাড়া বাঁচা গেলেও বন্ধু ছাড়া জীবন অসম্ভব!!!


সখ্য ট্রেলার দেখতে ক্লিক করুন https://youtu.be/PGuEYbzSFX4




71 views0 comments

Related Posts

See All

Comments


bottom of page