top of page
  • Writer's pictureamlan ganguly

#TREMENDOUS25 র- সিনেমাবেলা, টাকীতে প্রয়াসমের কসমে ওয়াদে...


১০ই জুলাই ২০২১ আমাদের প্রয়াসমের ইতিহাসে এই দিনটা জ্বলজ্বল অক্ষরে লেখা থাকবে। সকাল সাড়ে পাঁচটা থেকে বিকেল অব্দি আমরা একটানা হৈ চৈ করে সেরে ফেললাম দু দুটো মিউজিক ভিডিও শ্যুট। হাতীশালার রাস্তা থেকে টাকীর ইচ্ছামতীর মোহনায় বাকি রইলো না কিচ্ছু। সালিমের অনুরোধে ওকে দুটো স্যাম্পেল ভিডিও করে দিই যে ঠিক কি চাইছি। তারই ভিত্তিতে চলল আমাদের কসমেওয়াদে আর সবসে বড়া রুপাইয়া-র গানের ভিডিও শ্যুট।


আমার অনেক বন্ধুরাই বেশ দেরীতে করে ওঠার অভ্যেস। কিন্তু শ্যুটিং এর জন্য (পড়ুন আমার বকা খাওয়ার ভয়ে) সঙ্গীতা সারারাত "গরম মশলা" চা খেয়ে কাটালো - মঞ্জু মিতালী রাত তিনটেয় বেড়িয়ে পড়লো মর্নিং ওয়াকের উদ্দেশ্যে। সপ্তর্ষি - সালিম ভোর ছটায় বার হল মিনি সুন্দরবন এ লোকেশান দেখতে। একটু আহ্লাদী ঋপণ বেলা সাড়ে বারোটায় গনগনে রোদেও লাফঝাঁপ করলো ফুল এনার্জি নিয়ে। একটা ভয় কাজ করছিলো কে জানে বাবা এতো গুলো লোককে টেনে নিয়ে যাওয়া, যদি বৃষ্টি হয় তাহলে সব পণ্ড । কিন্তু ওই কথায় আছে না Fortune Favours the Brave...ঠিক তাই ঘটলো । বৃষ্টি তো হলই না। লাফালাফি দাপাদাপি দমফাটা হাসি ভুলিয়ে দিলো কাঠফাটা রোদের তাপ।

আশা একের পর এক পারফেক্ট শট দিলো কুর্তির গায়ে নানান সাইজের কাঠ পিঁপড়ে ওঠা সত্ত্বেও । গোপাল ফেরিওয়ালা হয়ে বিক্রি করতে লাগলো আইসক্রিম। মনিষ গরমে ক্ষেপে গিয়ে চড়ে বসলো সুজিতের পিঠে। এরই মধ্যে সবাই মিলে পালন করে ফেললাম দেবাশীষের জন্মদিন। ইটভাঁটা কে ক্যানভাস বানিয়ে ফ্রম চুল্লী টু ইটের গাড়ীতে চেপে বসলাম আমরা। যদিও সেদিন একটি গানের কালার কোড ছিলো কালো দেবাশীষ তাঁর জন্মদিনে পাওয়া শার্টটি কিছুতেই ছাড়তে রাজী হলনা - অগত্যা।

করোনার আতঙ্ক, লকডাউন এর একাকীত্ব সব পিছনে ফেলে আমাদের ক'জন সেদিনের পথের গান ছিল - একদিন দল বেঁধে কজনে মিলে / যায় ছুটে খুশিতে হারাতে / এই পথ খুঁজে, সব ভয় মুছে

কেউ তো জানেনা মনেরই ঠিকানা। এই মিউজিক ভিডিও বানানোর তাগিদ আমরা অনুভব করেছিলাম প্রথমবারের লকডাউনের সময়। প্রতিটাদিন আমাদের সবার মনে হতো কবে প্রয়াসমে আসবো। তাই প্রয়াসম এর ইথস ফিলোজফি কে মাথায় রেখেই আমরা কথা খুঁজে ফিরি বলিউডি গানের মধ্যে। এই গান তুলতে যাওয়ার আমার মূল উদ্দেশ্য থাকে কাজের ফাঁকে একটা দিন হৈ হৈ করে বেড়ানো। পারলে নিজের একটু অক্সিজেনের মাত্রা বাড়িয়ে নেওয়া।

বাসু মনোহারীর সুরে সবসে বড়া রুপাইয়া-র বিখ্যাত গান মিনি সুন্দরবনের আবহাওয়া কে করে তুলল আরও মোহময় সঙ্গে আশা কিশোর অমিতের কসমেওয়াদের সদা বাহার গান আতী রহেঙ্গী বাহারের সুর মিশে গেলো ইচ্ছামতীর জোয়ারের সাথে। আমরা #TREMENDOUS25 শুরু করেছিলাম বসেরা ফিল্মের টাইটেল সং টি দিয়ে। যার ইংলিশ তর্জমা করলে দাঁড়ায় -

Neither sand nor fire, nor for any gold

Where you see love, find a shelter there

This building of love is made up of hearts

Where there is the shelter, morning approaches there...



65 views0 comments

Comments


bottom of page